চাঁদের জন্য হবে ভয়াবহ বন্যা, স্থায়ী হবে কয়েক মাস



ঢাকা বুধবার, ১৪ জুলাই ২০২১, ৩০ আষাঢ় ১৪২৮
লাইভ English বিজ্ঞাপন
রাজনীতি দেশজুড়ে আন্তর্জাতিক খেলা বিনোদন লাইফস্টাইল টিভি নিউজ টক শো নাটক
×
প্রচ্ছদ
বিজ্ঞান
চাঁদের জন্য হবে ভয়াবহ বন্যা, স্থায়ী হবে কয়েক মাস
প্রকাশ : ১৩ জুলাই ২০২১, ২৩:২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

1.1k
Shares
facebook sharing buttontwitter sharing buttonpinterest sharing buttonemail sharing buttonmessenger sharing buttonsharethis sharing button
সংগৃহীত
সংগৃহীত
Bengal
আর এক দশকের মধ্যে চাঁদই ভয়াবহ বিপদের কারণ হয়ে উঠতে চলেছে। পৃথিবীকে প্রদক্ষিণের সময় কক্ষপথে তার টলোমলো পায়ে হাঁটার জন্যই ঘটবে এমন বিপদ। চাঁদের সেই খামখেয়ালিপনাই এই শতাব্দীর তিনের দশকে ভয়ঙ্কর বন্যা ডেকে আনতে চলেছে। খবর আনন্দবাজারের।

সেই বন্যা হবে ১০ বছরের মধ্যেই। সমুদ্র ও মহাসাগরগুলোর পানির স্তর অস্বাভাবিকভাবে উঠে এসে ডেকে আনবে সেই ভয়াল বন্যা। যা খুব ঘনঘন হবে। পানির তলায় টানা কয়েক মাস রেখে দেবে আমেরিকাসহ সমুদ্রোপকূলবর্তী বহু দেশের বহু শহর, গ্রামাঞ্চলকে।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা এই উদ্বেগজনক খবর দিয়েছে। নাসার বিজ্ঞানীদের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘নেচার ক্লাইমেট চেঞ্জ’-এ। গবেষণাপত্রটি জানিয়েছে, কক্ষপথে একটু ঝুঁকে পড়ে চাঁদ পৃথিবীকে প্রদক্ষিণ করে আর নির্দিষ্ট সময় অন্তর সেই ঝুঁকে থাকা অবস্থায় চাঁদ ‘টলোমলো পায়ে হাঁটে’ বলেই তা বিপদের কারণ হয়ে দাঁড়াবে।

পৃথিবীকে প্রদক্ষিণের পথে সাড়ে ১৮ বছরের একটি চক্র রয়েছে চাঁদের। এই সাড়ে ১৮ বছরের অর্ধেক সময় চাঁদের জন্য পৃথিবীর সব সমুদ্র, মহাসাগরে জোয়ারের পরিমাণ ও প্রাবল্য বেশি হয় ভাটার চেয়ে। চক্রের বাকি অর্ধেক সময় উল্টোটা হয়। পৃথিবীর সব সমুদ্র, মহাসাগরে ভাটার পরিমাণ ও প্রাবল্য বেশি হয় জোয়ারের চেয়ে।

চাঁদ কক্ষপথে এখন যে পর্যায়ে রয়েছে তাতে পৃথিবীর সব সমুদ্র, মহাসাগরে ভাটার পরিমাণ ও প্রাবল্য একটু বেশি জোয়ারের চেয়ে। কিন্তু সেই অবস্থা বদলাবে এই শতাব্দীর তৃতীয় দশকে পা দেয়ার পরপরই।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *