সৌদি আরবের করা মামলায় মার্কিন গোপন তথ্য ফাঁসের আশঙ্কা।

এক সাবেক গোয়েন্দা কর্মকর্তার বিরুদ্ধে সৌদি আরবের করা দুটি মামলায় মার্কিন সরকারের অত্যন্ত সংবেদনশীল গোপন তথ্য ফাঁস হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এজন্য ওয়াশিংটন সৌদি বিচার বিভাগে হস্তক্ষেপ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সৌদি আরবের সাবেক স্পাইমাস্টার হিসেবে পরিচিত গোয়েন্দা কর্মকর্তা সাদ আল জাবরির বিরুদ্ধে সৌদি আরবের রাষ্ট্র মালিকানাধীন কোম্পানি যুক্তরাষ্ট্রে ও কানাডার আদালতে দুর্নীতির অভিযোগে মামলা করেছে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে দীর্ঘদিন গোপনীয় সন্ত্রাসবাদ বিরোধী অপারেশন নিয়ে কাজ করেছে।

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ও আল জাবরির মধ্যে দীর্ঘদিন ধরে চলা বিরোধের প্রকাশ ঘটলো এই মামলার মাধ্যমে।

আল জাবরিকে ইন্ধন দিয়ে আসছিলেন প্রিন্স মোহাম্মদ বিন নায়েফ। ২০১৭ সালে প্রাসাদ ষড়যন্ত্রের মাধ্যমে মোহাম্মদ বিন নায়েফকে ক্ষমতাচ্যুত করার পর থেকে তিনি কারাগারে রয়েছেন।

সৌদি আরবের রাজ পরিবারের শীর্ষ স্তরে শেক্সপিয়ারিয়ান বিরোধিতার ওপরই আলোকপাত করছে এই আইনি লড়াই। তবে তাদের এই আইনি লড়াইয়ে মার্কিন গোপন তথ্য ফাঁসের আশঙ্কায় আছে ওয়াশিংটন।

এপ্রিলে যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয় ম্যাচাসুটেসের এক আদালতে একটি বিরল আবেদন করে বলা হয়েছিল, জাতীয় নিরাপত্তামূলক কার্যক্রমের ব্যাপারে উদ্বেগজনক তথ্য দেওয়ার উদ্দেশ্য ছিল আল জাবরির।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *