বিশ্বকাপে কোহলির হ্যাটট্টিক!

বিশ্বকাপে কোহলির হ্যাটট্টিক!

ভারতীয় ক্রিকেটের তিন ফরম্যাটের অধিনায়ক বিরাট কোহলি একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন। অবশ্য তিনি এই বিশ্বকাপের পরে টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

কিন্তু এবারের বিশ্বকাপ তাকে এনে দিতে পারে অনন্য এক রেকর্ড, যা অন্য কারো পক্ষে ভাঙা প্রায় অসম্ভব।
এখন পর্যন্ত ২টি টি-টোয়েন্টি বিশ্বকাপের টুর্নামেন্ট সেরা নির্বাচিত হয়েছেন কোহলি। এই কীর্তিই অন্য কারো নেই। তবে এবার যদি তিনি এই পুরস্কার জিততে পারেন, তাহলে তার হ্যাটট্রিক হয়ে যাবে। বৈশ্বিক টুর্নামেন্টে তিনবার সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া নিশ্চয় ছেলের হাতের মোয়া নয়!

ভারতের রান মেশিন এ পর্যন্ত ৯০টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলে ৫২.৬৫ গড়ে ৩১৫৯ রান করেছেন। তার ক্যারিয়ার সেরা ইনিংস ৯৪ এবং অর্ধশত করেছেন ২৮ টি এবং স্টাইক রেট ১৪০ ছুঁই ছুঁই। এখন পর্যন্ত তিনি টি-২০ বিশ্বকাপ আসরে ১৬ ম্যাচের ১৬ ইনিংসে ব্যাট করে ১৩৩ স্টাইক রেটে রান করেছেন ৭৭৭, যার মধ্যে ৯টি অর্ধশত ।

বাংলাদেশে অনুষ্ঠিত টি-২০ ২০১৪ বিশ্বকাপে ভারতকে হারিয়ে শ্রীলংকা চ্যাম্পিয়ন হলেও টুর্নামেন্ট সেরার সবটুকু আলো কেড়ে নিয়ে সেরা খেলোয়াড় নির্বাচিত হন কোহলি । তিনি ৬ ম্যাচে ৬ ইনিংসে ১০৬ গড়ে ১৩০ স্টাইক রেটে ৪টি অর্ধশতসহ করেন ৩১৯ রান। টুর্নামেন্ট জুড়ে কোহলির এই অসাধারণ ব্যাটিং পারফরম্যান্সে ভারত ফাইনাল পর্যন্ত পৌঁছে যায়।

২০১৬ টি-২০ বিশ্বকাপেও ভারতকে কাপ এনে দিতে পারেননি কোহলি। কিন্তু তাতে কী! ওই টি-২০ বিশ্বকাপে ‘ক্যারিবিয়ান ক্যালিপসো’র মাঝেও পুরোটা আলোই নিজের দিকে টেনে নিয়েছিলেন বিরাট কোহলি। ‘ম্যান অব দ্য টুর্নামেন্ট,’-র পাশে যে বিরাট কোহলির নামটাই লেখা থাকবে সেটা শুধু ঘোষণার অপেক্ষা ছিল।

২০১৬ আসরে কোহলির ‘বিরাট’ ব্যাটে ভর করেই ‘টিম ইন্ডিয়া’ সেমিফাইনাল পর্যন্ত এগিয়েছি্লো। গোটা টুর্নামেন্টে তাঁর সংগ্রহ ২৭৩ রান। সঙ্গে দুরন্ত স্ট্রাইক রেট, ১৪৬.৭৭। তিনটি পঞ্চাশোর্দ্ধ ইনিংস। অস্ট্রেলয়ার বিরুদ্ধে তাঁর ৫১ বলে ৮২-র লম্বা ইনিংসটাই ছিল সেমিফাইনালে পৌঁছানোর সিঁড়ি। ওয়েস্ট ইন্ডিজকে টপকে ফাইনালে পৌঁছতে না পারলেও বড় ইনিংস নিয়েই বিশ্বকাপ সফর শেষ করেন বিরাট।

২০১৪ এবং ২০১৬ টি-২০ বিশ্বকাপে ম্যান অব দ্য টুর্নামেন্ট নির্বাচিত হয়েছিলেন বিরাট কোহলি। এবারও টুর্নামেন্ট সেরা হয়ে হ্যাটট্টিক করতে পারবেন কোহলি?

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *