মেশিনগান হাতে ছুটির আমেজে তালেবান

মেশিনগান হাতে ছুটির আমেজে তালেবান

কাবুলের একটি জনপ্রিয় বিনোদন কেন্দ্র। সেখানেই শতাধিক সহযোদ্ধাদের নিয়ে ছুটি কাটাতে গেছেন তালেবান সদস্য হামিদি। অবশ্য ছুটি কাটাতে গেলেও অস্ত্র সঙ্গে নিতে ভোলেননি তারা। মেশিন গান হাতে অনাসায়েই বিনোদন পার্কের ভেতর ঘোরাঘুরি করতে দেখা গেছে তাদের। বার্তা সংস্থা রয়টার্স শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত আগস্টে ক্ষমতা দখলের আগের দীর্ঘদিনের সংঘাত এবং ক্ষমতা দখলের পর দেশের নিরাপত্তার দায়িত্ব পালন করে ব্যস্ত সময় কেটেছে তালেবানের। তাই রাজধানী কাবুলের কারঘা জলাশয়ের উপকূলে শুক্রবারের ওই ভ্রমণ ছিল তালেবানের জন্য বেশ স্বস্তির।

এ ব্যাপারে ময়দান ওয়ারদাক প্রদেশ থেকে আসা তালেবান যোদ্ধা হামিদি জানান, কাবুলে এসে প্রথমবারের মতো কারঘা সফর আমার খুব ভালো লাগছে… এখানকার সবাই আমাকে ও আমার সঙ্গীদের ভ্রাতৃত্বপূর্ণভাবে স্বাগত জানিয়েছে।

ওই বিনোদন কেন্দ্রে ভারি অস্ত্রশস্ত্রে সজ্জিত তালেবান যোদ্ধারা দোকান থেকে চা ও হালকা খাবার কিনেছেন।

অনেক তালেবান সদস্যকে বিনোদন পার্কের জলদস্যু জাহাজ ও উড়ন্ত চেয়ার ক্যারোসেলসহ বিভিন্ন রাইডে ওঠার লাইনে দাঁড়াতে দেখা গেছে।

আফগানিস্তানের প্রত্যন্ত এলাকা থেকে আসা তরুণ যোদ্ধাদের অনেকেই গত আগস্টে তালেবান ক্ষমতা দখলের পর প্রথমবারের মতো রাজধানী কাবুলে পা রেখেছেন। দেশের বিভিন্ন স্থানে নিজেদের দায়িত্বে ফিরে যাওয়ার আগেই রাজধানীর এই বিনোদন কেন্দ্র ঘুরে দেখতে চেয়েছিলেন তারা।

দীর্ঘ দুই দশকের লড়াইয়ের পর চলতি বছরের ১৫ আগস্ট দ্বিতীয় দফায় আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে তালেবান। ক্ষমতা দখলের পর দেশটির নিরাপত্তা নিশ্চিত করাই এখন তালেবানের প্রধান চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তালেবান ক্ষমতা দখলের পর দেশটির মসজিদে হামলার ঘটনা বেড়ে গেছে। গত সপ্তাহে এ ধরনের অন্তত তিনটি হামলা হয়েছে বলে রয়টার্স জানিয়েছে।

এর মধ্যে শুক্রবার কুন্দুজের একটি শিয়া মসজিদে আত্মঘাতী বোমা হামলায় ৫৫ জন নিহত ও শতাধিক মানুষ আহত হয়েছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *