মমতার শপথে প্রথা ভাঙলেন সেই রাজ্যপাল

মমতার শপথে প্রথা ভাঙলেন সেই রাজ্যপাল

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেসের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের বিধায়ক হিসেবে শপথ গ্রহণ অনুষ্ঠানে রাজ্যেল দীর্ঘদিনের প্রথা ভেঙেছেন রাজ্যের গভর্নর বা রাজ্যপাল জগদীপ ধনখড়।

বৃহস্পতিবার নজিরবিহীনভাবে বিধানসভায় মমতাকে বিধায়ক হিসেবে শপথ বাক্য পাঠ করালেন রাজ্যপাল জগদীপ ধনকড়। সেখানে ছিলেন সুব্রত বক্সি, মুকুল রায়, পার্থ চট্টোপাধ্যায়-সহ অন্যান্যরা। তবে অনুষ্ঠানে ছিলেন না বিরোধী বিধায়করা।

মুখ্যমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্যদের রাজভবনে শপথবাক্য পাঠ করাবেন রাজ্যপাল। আর বিধায়কদের বিধানসভায় শপথ বাক্য পাঠ করাবেন বিধানসভার অধ্যক্ষ- এটাই প্রচলিত রীতি।

কিন্তু সম্প্রতি রাজ্যপাল জগদীপ ধনকড় বিধানসভার সচিবালয়কে চিঠি দিয়ে জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিধায়ক হিসাবে নির্বাচিত হয়ে এলে তিনি নিজেই তাকে শপথবাক্য পাঠ করাবেন। তার এমন ইচ্ছার কারণে বৃহস্পতিবার দুপুরে বিধানসভায় মুখ্যমন্ত্রীকে বিধায়ক হিসেবে শপথ বাক্য পাঠ করান রাজ্যপাল। বাকি দুই বিধায়ক আমিরুল ইসলাম ও জাকির হোসেনকেও শপথবাক্য পাঠ করান তিনি। এরপর মুখ্যমন্ত্রীর সঙ্গেই স্পিকারের ঘরে যান ধনকড়।

এদিনের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল সংসদ সদস্যদের। কিন্তু বিরোধী শিবিরের কারও দেখা পাওয়া যায়নি।

প্রসঙ্গত, ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে তৃণমূলের ভূমিধস জয়ের পর ভবানীপুর উপনির্বাচনে রেকর্ড ভোটে জয় পেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *