পায়রা সেতু শহীদ আলাউদ্দিনের নামে নামকরণের দাবি

পায়রা সেতু শহীদ আলাউদ্দিনের নামে নামকরণের দাবি

নবনির্মিত পায়রা সেতুর (লেবুখালী সেতু) নাম ৬৯-এর গণঅভ্যুত্থানে বরিশালের প্রথম শহীদ আলাউদ্দিনের নামে নামকরণ করার দাবিতে মানববন্ধন করা হয়েছে বরিশালে। পরে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়।

বৃহস্পতিবার দুপুরে শহীদ আলাউদ্দিনের স্মৃতিরক্ষায় ঐক্যবদ্ধ বরিশালবাসী নামক ব্যানারে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

শহীদ আলাউদ্দিন স্মৃতি সংসদের সভাপতি খান আলতাফ হোসেন ভুলুর সভাপতিত্বে এবং বাসদ বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তীর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন- বাংলাদেশ মহিলা পরিষদ বরিশাল জেলার সাধারণ সম্পাদক পুষ্প চক্রবর্তী, পটুয়াখালী প্রেস ক্লাবের সভাপতি মশিউর রহমান ও সাধারণ সম্পাদক মো. জুয়েল, আমরা মুক্তিযোদ্ধার সন্তানের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক কাজী দিলীপ, গণসংহতি আন্দোলন বরিশাল জেলার আহ্বায়ক দেওয়ান আবদুর রশিদ নীলু, গণফোরাম বরিশাল জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট হিরণ কুমার দাস মিঠু, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ বরিশাল জেলা শাখার আহ্বায়ক ইমরান হাবিব রুমন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক দুলাল মজুমদার, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি বরিশাল জেলা শাখার সভাপতি নজরুল হক নীলু, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগরের প্রচার ও প্রকাশনা সম্পাদক বিজন শিকদার, টিইউসি বরিশাল জেলার সহ-সাধারণ সম্পাদক তুষার সেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলার যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম, নজরুল ইসলাম খান প্রমুখ।

এ সময় শহীদ আলাউদ্দিন স্মৃতি সংসদের সভাপতি খান আলতাফ হোসেন ভুলু বলেন, বরিশালে ৬৯-এর গণঅভ্যুত্থানের প্রথম শহীদ ছিল বরিশাল একে স্কুলের ছাত্র পটুয়াখালীর সন্তান আলাউদ্দিন। ৬৯ সালের ২৮ জানুয়ারি বরিশাল শহরে ১৪৪ ধারা ভেঙে মিছিলে বের হয়ে গুলবাগ হোটেলের মোড়ে ইপিআরের গুলিতে মারা যান তিনি। দক্ষিণাঞ্চলের এই বীরসন্তান আলাউদ্দিনের স্মৃতিতে বরিশালে কোনো স্থাপনা বা প্রতিষ্ঠানের নামকরণ করা হয়নি।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে বরিশাল ও পটুয়াখালীর সংযোগস্থল পায়রা নদীর উপরে লেবুখালি সেতু নির্মিত হয়েছে; যার উদ্বোধন আগামী অক্টোবর মাসে হবে বলে শোনা যাচ্ছে। এই সেতুর নামকরণ শহীদ আলাউদ্দিনের নামে করে তার স্মৃতির প্রতি সম্মান প্রদর্শন করলে জাতি হিসেবে আমাদের দায়িত্ব পালন করা হবে।

মানববন্ধন শেষে একটি প্রতিনিধি দল লেবুখালি সেতুর নামকরণ শহীদ আলাউদ্দিনের নামে করার দাবিতে বরিশাল জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি পেশ করে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *