আফগানিস্তান থেকে আসা তিন টন হেরোইন জব্দ করল ভারত

আফগানিস্তান থেকে আসা তিন টন হেরোইন জব্দ করল ভারত

ভারতের গুজরাটের মুন্দ্রা বন্দরে আফগানিস্তান থেকে আসা প্রায় ১৯ টন হেরোইন জব্দ করা হয়েছে।যার বাজার মূল্য প্রায় ২০ হাজার কোটি টাকা।এ ঘটনায় দুইজনকে গ্রেফতার করা হয়েছে।বন্দরটি পরিচালনা করে আদানি গ্রুপ।

সোমবার বন্দর থেকে বিপুল পরিমাণ হেরোইন জব্দ করে গোয়েন্দা বিভাগের (ডিআরআই) কর্মকর্তারা।

ডিআরআই সূত্র জানায়, মুন্দ্রা বন্দরে দু’টি কন্টেনার এসেছিল। কন্টেনার দু’টি পাউডার দিয়ে চিহ্নিত করা ছিল। কেন চিহ্নিত করা তা নিয়ে সন্দেহ হয় ডিআরআই-এর কর্মকর্তাদের। তখনই তারা কন্টেনার দু’টি আটক করেন।

একটি কন্টেনারে ভরা রয়েছে দু’হাজার কেজি মাদক। অন্যটিতে এক হাজার কেজি। ওই মাদক আফগানিস্তানের। সেগুলো ইরান থেকে কন্টেনারবন্দি করে জাহাজে তোলা হয়। ডিআরআই জানিয়েছে, যে পরিমাণ মাদক ধরা পড়েছে তার বর্তমান বাজারমূল্য ১৯ হাজার ৯০০ কোটি টাকা।

গুজরাটে এই বিপুল পরিমাণ মাদক উদ্ধার হওয়ার পরই আমদাবাদ, দিল্লি, চেন্নাই, গাঁধীধাম এবং মাণ্ডবীতে তল্লাশি চালাচ্ছেন ডিআরআই-এর কর্মকর্তারা। এই বিপুল পরিমাণ মাদক কোথায় পাচার হচ্ছিল তা নিয়ে তদন্ত শুরু করেছে ডিআরআই।

বিশ্বের সবচেয়ে বড় হেরোইন উৎপাদক দেশ আফগানিস্তান। বিশ্বের মোট উৎপাদনের ৮০-৯০ শতাংশ এই দেশ থেকেই ছড়িয়ে পড়ে বিভিন্ন জায়গায়। তালেবান ক্ষমতায় আসার পর থেকেই আফগানিস্তানে এই মাদকের উৎপাদন বহু গুণ বেড়ে গেছে বলে বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *