জয়ের পথে ট্রুডো

জয়ের পথে ট্রুডো

কানাডার ৪৪তম পার্লামেন্ট নির্বাচনে জয়ের পথে রয়েছে জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি। তবে জিতলেও সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না দলটি।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

এটি ট্রুডোর তৃতীয়বারের মতো ফেডারেল নির্বাচনে জয়। যদিও তার সমালোচকরা বলছেন— এ নির্বাচন সময়ের অপচয় ছাড়া কিছুই নয়।

ট্রুডোর লিবারেল পার্টি ১৫৬ আসনে জয় পেতে পারে বলে জানা গেছে। ৩৩৮ আসনের মধ্যে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে ১৭০ আসনে জয় নিশ্চিত করতে হয়।

অন্যদিকে প্রধান প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টি পেতে যাচ্ছে ১২২ আসন।
মন্ট্রিলে মঙ্গলবার সকালে ট্রুডো সমর্থকদের বলেন, এখনও ভোট গণনা বাকি আছে। কিন্তু আমরা যা দেখেছি তা হলো— লাখ লাখ কানাডিয়ানরা একটি প্রগতিশীল পরিকল্পনা বেছে নিয়েছেন।

তিনি আরও বলেন, আপনি এমন একটি সরকার নির্বাচিত করেছেন, যারা আপনার পক্ষে লড়াই করবে এবং আপনাকে রক্ষার জন্য নিয়োজিত থাকবে।

পুরো দেশ ছয়টি টাইম জোনে বিভক্ত হওয়ায় ভোটগ্রহণ শুরুর ও শেষ হওয়ার সময়ের মধ্যে বেশ পার্থক্য হয়ে থাকে। আটলান্টিক মহাসাগরীয় পাড়ের প্রদেশগুলোতে সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় সন্ধ্যা সাড়ে ৮টায়।

পূর্বাঞ্চলীয় টাইম জোনের অন্তর্ভুক্ত প্রায় সমগ্র কুইবেক ও অন্টারিও এবং নুনাভুত প্রদেশে শুরু হয় সকাল সাড়ে ৯টায় আর শেষ হয় রাত সাড়ে ৯টায়। সর্ব পশ্চিমের ব্রিটিশ কলম্বিয়ায় সকাল সাড়ে ৭টায় শুরু হয়ে শেষ হয় সন্ধ্যা সাড়ে ৭টায়।

‘ইলেকশনস কানাডা’র তথ্যমতে, এবার ভোটার ছিলেন দুই কোটি ৭০ লাখের বেশি। এর মধ্যে আগাম ভোটে প্রায় ৫৭ লাখ ৮০ হাজার ব্যালট জমা পড়েছে। নির্বাচনি কর্মকর্তারা জানিয়েছেন, বিপুলসংখ্যক মেইল-ইন-ব্যালট জমা পড়ায় ভোটের চূড়ান্ত ফল ঘোষণায় কিছুটা বিলম্ব হতে পারে।

এর আগে গত নির্বাচনে ট্রুডোর লিবারেল পার্টি ১৫৭ আসন নিয়ে মাইনোরিটি সরকার গঠন করে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *