পাসপোর্ট বিভাগ বন্ধ রেখেছে তালেবান, প্রতিবাদে কাবুলে বিক্ষোভ

পাসপোর্ট বিভাগ বন্ধ রেখেছে তালেবান, প্রতিবাদে কাবুলে বিক্ষোভ

দীর্ঘদিন ধরেই তালেবান সরকার আফগানিস্তানের রাজধানী কাবুলের পাসপোর্ট বিভাগের কার্যক্রম বন্ধ রেখেছে। বন্ধ পাসপোর্ট বিভাগ খোলার জন্য বিক্ষোভ করেছেন সেখানকার বাসিন্দারা।

স্থানীয় টোলো নিউজ শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, বিপুল সংখ্যক মানুষ বৃহস্পতিবার বন্ধ পাসপোর্ট বিভাগের সামনে জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। চিকিৎসার মতো জরুরি প্রয়োজনে দেশের বাইরে যাওয়া দরকার বলে এ সময় দাবি করেন অনেকে।

এ ব্যাপারে আলী মোহাম্মদ মোহাম্মদি নামে এক ব্যক্তি জানান, তার ৩২ বছর বয়সী মেয়ের হার্টের সমস্যা রয়েছে। তিনি দেশের বাইরে নিয়ে গিয়ে মেয়ের চিকিৎসা করাতে চান। কিন্তু তাদের পাসপোর্ট নেই। পাসপোর্ট বিভাগের সব কার্যক্রমও বন্ধ রয়েছে।

সেখানে এসেছিলেন আব্দুল রশিদ নামে আরেক ব্যক্তি। অসুস্থ স্ত্রীর চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে চান তারা। পাসপোর্ট না থাকায় স্ত্রীর চিকিৎসা থেমে আছে বলে জানান তিনি।

এদিকে দেশটিতে পাসপোর্ট করার জন্য আবেদনকারীর সংখ্যা বেড়ে গেছে বলে টোলো নিউজ জানিয়েছে। যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে অনেকেই পালাতে চাইছেন। অনেকে চিকিৎসার জন্য বাইরে যেতে চাইছেন। অনেকে দারিদ্রতা থেকে মুক্তি পেতে কিংবা নিরাপত্তাহীনতার জন্য আফগানিস্তান থেকে চলে যেতে চাইছেন। তবে পাসপোর্ট বিভাগের কার্যক্রম বন্ধ থাকায় সেসবই আটকে আছে।

অন্যদিকে, এভাবে পাসপোর্ট বিভাগ বন্ধ রাখার সমালোচনা করেছে মানবাধিকার সংস্থাগুলো। তাদের মতে, ভ্রমণ প্রত্যেকের নাগরিক অধিকারের মধ্যে পড়ে।

অবশ্য আগামী সপ্তাহ থেকে পাসপোর্ট বিভাগ খুলতে পারে বলে জানিয়েছেন দেশটির পাসপোর্ট বিভাগের উপ প্রধান আবদুল খালেক মোহম্মাদি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *