পাকিস্তানে পালিয়ে গেছেন আফগান নারী ফুটবলাররা

পাকিস্তানে পালিয়ে গেছেন আফগান নারী ফুটবলাররা

তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের এক মাস পর আফগান নারী ফুটবলাররা সীমান্ত পার হয়ে পাকিস্তানে পালিয়ে গেছেন বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাত দিয়ে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে।

পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বিষয়টি নিশ্চিত করে জানান, পশ্চিম তোর্খাম সীমান্ত দিয়ে বৈধ কাগজপত্র নিয়েই এসব খেলোয়াড় পাকিস্তানে প্রবেশ করেন।

বুধবার টুইটারে তিনি জানান, আমরা পশ্চিম তোর্খাম সীমান্ত দিয়ে প্রবেশ করা আফগান নারী ফুটবল দলকে স্বাগত জানিয়েছি। তাদের বৈধ পাসপোর্ট আছে। পাকিস্তান ফুটবল ফেডারেশনের তরফ থেকে তাদের ভিসাও দেওয়া হয়েছে।

ওই সীমান্ত দিয়ে মঙ্গলবার অন্তত ৭৫ জন পাকিস্তানে প্রবেশ করে।তবে কতজন আফগান নারী ফুটবলার ও তাদের পরিবারের সদস্যদের পাকিস্তানে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি।

যদিও পাকিস্তানের ডন পত্রিকা বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে, তালেবান কাবুল দখলের পরই ওইসব নারী ফুটবলারদের জরুরি মানবিক ভিসা দেওয়া হয়েছিল।

পাকিস্তানে প্রবেশের পর তাদের ফুলের মালা দিয়ে বরণ করে নেওয়া হয়। এরপর তারা লাহোরে চলে যায় বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।

পরবর্তী পদক্ষেপ না নেওয়া পর্যন্ত তারা লাহোরেই থাকবেন বলে পাকিস্তান ফুটবল ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট আমির দোগার জানিয়েছেন।

ওইসব নারীরা বোরকা পরে সীমান্ত পার হন।সীমান্ত পার হওয়ার পর তারা বোরকা বদলে হিজাব পরেন বলে জানা গেছে।
এসব ফুটবলাররা শেষ পর্যন্ত কাতারের দোহায় চলে যাবেন বলে ধারণা করা হচ্ছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *