মোদী-বাইডেনের বৈঠকে গুরুত্ব পাবে তালেবানের উত্থান

মোদী-বাইডেনের বৈঠকে গুরুত্ব পাবে তালেবানের উত্থান

চলতি মাসেই যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে হোয়াইট হাউসে ২৪ সেপ্টেম্বর মোদীর বৈঠক হওয়ার কথা নিশ্চিত করেছেন প্রেস সেক্রেটারি জেন সাকি।

জো বাইডেনের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর দুই রাষ্ট্রপ্রধানের এটাই প্রথম বৈঠক। নরেন্দ্র মোদী ছাড়াও বৈঠকে উপস্থিত থাকবেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

বিশ্বের গুরুত্বপূর্ণ রাষ্ট্রগুলোর নেতাদের বৈঠকে এবারের মূল আলোচনার বিষয় আফগানিস্তান। হঠাৎ করেই তালেবানের উত্থান মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে দিল্লির জন্য। এই অবস্থায় মোদী-বাইডেনের এই বৈঠকের আলাদা তাৎপর্য রয়েছে বলেও মনে করা হচ্ছে।

এছাড়াও এই বৈঠকের আলোচ্য বিষয় হিসেবে থাকতে পারে করোনা ভ্যাকসিন, জলবায়ু পরিবর্তনের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো। বাদ যাবে না চীনের সঙ্গে কূটনৈতিক সম্পর্কও।
হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, বিভিন্ন ক্ষেত্রে একজোট হয়ে কাজ করার বার্তাই মূলত দেওয়া হবে এই বৈঠকে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আগামীদিনে ভারতের কূটনৈতিক সম্পর্ক কতটা মজবুত হয়, তার জন্যও এই বৈঠক গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

এর আগে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন সব সেনা সরিয়ে নিয়ে, আফগানিস্তানে ২০ বছরের সামরিক অভিযানের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেন। এর মাঝেই দেশটিতে আবারও নিয়ন্ত্রণ নিয়ে নতুন সরকার গঠন করেছে বিদ্রোহী সংগঠন তালেবান।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *