জাপান-ভিয়েতনাম প্রতিরক্ষা চুক্তিতে উদ্বিগ্ন চীন

জাপান-ভিয়েতনাম প্রতিরক্ষা চুক্তিতে উদ্বিগ্ন চীন

দক্ষিণ চীন সাগর নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই সম্প্রতি আন্তঃসহযোগিতা বাড়ানোর লক্ষ্যে চীনের প্রতিবেশী দুই দেশের জাপান এবং ভিয়েতনাম একটি প্রতিরক্ষা বিনিময় চুক্তি স্বাক্ষর করেছে। আর এই চুক্তিতে উদ্বিগ্ন চীন।

আল জাজিরা’র প্রতিবেদনে বলা হয়, নতুন এই চুক্তির ফলে জাপানে তৈরি সামরিক সরঞ্জাম ও প্রযুক্তি ভিয়েতনামের সঙ্গে বিনিময় করতে পারবে টোকিও।

হ্যানয়ে দুই দিনের সফর করছেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী কিশি। ভিয়েতনামের প্রতিরক্ষামন্ত্রী ফান ভান গিয়াংয়ের সঙ্গে চুক্তিতে সই করেন। এদিকে এখন হ্যানয় সফর করছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং লিও।

চুক্তির ফলে জাপান এবং ভিয়েতনামের সম্পর্ক ‘নতুন এক উচ্চতায়’চলে যাবে বলে মনে করেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি। তিনি বলেন, শনিবার স্বাক্ষরিত এই চুক্তি দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সংক্রান্ত অংশীদারত্বের এক নতুন দিগন্ত উন্মুক্ত করবে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সামরিক নৌযানসহ নির্দিষ্ট কিছু সরঞ্জাম বিনিময় নিয়ে আগামীতে আলোচনা হবে।

এদিকে চীনের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বেইজিং ভিয়েতনামকে ৩০ লাখ ডোজ কোভিড টিকা উপহার দেওয়ার পরিকল্পনা করছে। দক্ষিণ চীন সাগর নিয়ে চীন এবং ভিয়েতনামের জরুরি ভিত্তিতে আলোচনা করে সমাধানের দিকে আশা উচিত, না হলে জটিলতা আরও বাড়বে।

উল্লেখ্য, চীন প্রায় পুরো দক্ষিণ চীন সাগরের ওপর সার্বভৌমত্ব দাবি করে। এ কারণে দক্ষিণ চীন সাগর নিয়ে তীব্র বিরোধপূর্ণ অবস্থানে রয়েছে ভিয়েতনাম ও চীন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *