রশিদ খানদের সুখবর দিল তালেবান

রশিদ খানদের সুখবর দিল তালেবান

আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ার পর শঙ্কায় পড়েন দেশটির ক্রিকেটার ও ক্রিকেটপ্রেমীরা।

তালেবানরা অন্যান্য খেলার সঙ্গে আফগান ক্রিকেটকেও থামিয়ে দেবে বলে ধারণা করা হচ্ছে।

যদিও তালেবান বারবার আশ্বস্ত করেছে যে, তারা ক্রিকেট ভালোবাসেন। খেলাটি বন্ধ তো করবেনই না, বরং আরও উন্নতি সাধনে সহায়ক হবেন।

এর পরও দেখা গেল, দেশটির ঘরোয়া লিগ স্থগিত হয়ে গেছে। যে কারণে শঙ্কা আরও বেড়ে গেছে।

তবে তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে— বর্তমান যুদ্ধাংদেহী পরিস্থিতিতে অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ঘরোয়া লিগ আপাতত বন্ধ রাখা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিকের অপেক্ষায় আছেন তারা।

এরই মধ্যে রশিদ খানদের সুখবর জানিয়েছে তালেবান। তারা জানিয়েছে— শুধু টি-টোয়েন্টি, ওয়ানডে নয়; টেস্টের মতো পাঁচ দিনের খেলায়ও বাধা নেই আফগান দলের।

আগামী নভেম্বরে একটি টেস্ট ম্যাচ খেলতে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা রশিদ খানদের। তাতে অনুমতি দিয়েছেন তালেবানরা।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী হামিদ শিনওয়ারি এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আমরা অস্ট্রেলিয়ায় দল পাঠানোর বিষয়ে অনুমোদন পেয়েছি। ২৭ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ম্যাচ শুরু হবে। ঘরোয়া লিগ আপাতত স্থগিত। পরিস্থিতি স্বাভাবিক হলেই আমরা ঘরোয়া লিগ শুরু করব।’

অস্ট্রেলিয়া সফরের আগে আরও বেশ কয়েকটি ম্যাচ খেলবে আফগান দল – হামিদ শিনওয়ারি।

বললেন, অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপে যাব খেলতে। বিশ্বকাপের আগে আমরা আরও একটি টুর্নামেন্টে খেলার সুযোগ পাচ্ছি। আফগানিস্তান, অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ হবে। সেই সিরিজে খেলেই বিশ্বকাপে অংশ নেবে আফগানিস্তান।

এদিকে হামিদ শিনওয়ারির একটি উদ্ধৃতিকে উল্লেখ করে ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে— আগামী বছর টেস্ট সিরিজ খেলতে ভারত সফরে যেতে পারে আফগান দল।

এসিবির প্রধান নির্বাহী বলেন, এটা স্পষ্ট করে দিতে চাই যে, তালেবানের কাছে খেলা খুব প্রিয়। দেশের যুবসমাজ ক্রিকেটকে পছন্দ করেন। তালেবান তাদের পছন্দকে গুরুত্ব দিচ্ছে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *