তালেবান আমলে আফগানিস্তান ক্রিকেট ক্ষতিগ্রস্ত হবে না: রশিদ খান

তালেবান আমলে আফগানিস্তানের ক্রিকেট ক্ষতিগ্রস্ত হবে না, এমনটাই মনে করেন রশিদ খান। দেশটিতে ক্রিকেটের ভবিষ্যত নিয়ে শঙ্কার মাঝেই নতুন চেয়ারম্যান পেয়েছে আফগান ক্রিকেট বোর্ড।

অন্যদিকে, শ্রীলঙ্কার মাটিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজের জন্য রুট ম্যাপের প্ল্যান বি ঠিক করতে যাচ্ছে তারা; যে পরিকল্পনা বাস্তবায়ন হতে পারে আফগান যুবাদের বাংলাদেশ সফরেও।

গালে আকা দেশপ্রেমের বার্তা রশিদ খান দিয়েছেন ইংল্যান্ডে অনুষ্ঠিত দ্য হান্ড্রেড এর ম্যাচে। তালেবান বাহিনীর আফগানিস্তান দখলের পর দেশটির ক্রিকেট নিয়ে দেখা দিয়েছিল শঙ্কা।

শঙ্কিত ছিলেন রশিদ খানও। তবে বরফ গলতে শুরু করেছে। রশিদের মনের সেই শঙ্কার মেঘও অনেকটাই গেছে কেটে।

তালেবান আমলে ক্রিকেট ক্ষতিগ্রস্থ হবে কি না সেই প্রসঙ্গে রশিদের এক সাক্ষাৎকারে মিলেছে তার প্রমাণ।

সেখানে রশিদ খান বলেছেন, গত কিছুদিন আমরা তালেবানদের কিছু সাক্ষাৎকার দেখেছি। তারা বলেছেন খেলা নিয়ে তাদের কোনো সমস্যা নেই। খেলোয়াড়দের তারা বিশ্বজুড়ে খেলতে ও লড়তে দেখতে চান। এই মুহূর্তে তারা ক্রিকেটে সমস্যা দেখছেন না।

ক’দিন আগে তালেবান নেতাদের আফগানিস্তান ক্রিকেট বোর্ড হেডকোয়ার্টার পরিদর্শনের এক ছবি নেট দুনিয়ায় ভাইরাল হয়। জানা গেছে, বেশ ক’জন আফগান ক্রিকেটারের সাথেও দেখা করেছেন তালেবান নেতারা। এরই মধ্যেই নতুন চেয়ারম্যান পেয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড।

ফারহান ইউসুফ জাইকে সরিয়ে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন আজিজুল্লাহ ফাজিল। এর আগেও আফগানিস্তান ক্রিকেট বোর্ডের দায়িত্বে ছিলেন আজিজুল্লাহ।

আগামী মাসে শ্রীলঙ্কার মাটিতে পাকিস্তানের বিপক্ষে ওডিআই সিরিজকে সামনে রেখে এরই মধ্যে কাবুলে অনুশীলন শুরু করেছে আফগানিস্তান জাতীয় ক্রিকেট দল। সিরিজের ম্যাচগুলো আইসিসি ওডিআই সুপার লিগের অন্তর্ভুক্ত।

কাবুল থেকে শ্রীলঙ্কার উদ্দেশ্যে সরাসরি কোন কমার্শিয়াল ফ্লাইট না থাকায় যাতায়াতের জন্য এরই মধ্যে প্ল্যান বি রুটম্যাপ করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। সেক্ষেত্রে আফগানিস্তান থেকে বাসে করে পাকিস্তান গিয়ে সেখান থেকে কমার্শিয়াল ফ্লাইটে শ্রীলঙ্কা যেতে পারে দল। যদিও সিরিজটি পাকিস্তানের ঘরের মাঠে আয়োজনের প্রস্তাবকে নাকচ করেছে আফগান ক্রিকেট বোর্ড।

যদি সফলভাবে এই রুটম্যাপের পরিকল্পনা বাস্তবায়ন করা সম্ভব হয়, তাহলে আগামী সেপ্টেম্বরে আফগান যুবাদের বাংলাদেশ সফরেও একই পরিকল্পনা করতে পারে দেশটির ক্রিকেট বোর্ড।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *