পাঞ্জশির দখল করতে রওনা হয়েছেন তালেবান যোদ্ধারা, তৈরি মাসউদ বাহিনীও

পাঞ্জশির দখল করতে রওনা হয়েছেন তালেবান যোদ্ধারা, তৈরি মাসউদ বাহিনীও

আফগানিস্তানের অধিকাংশ এলাকা তালেবান বাহিনী দখল করলেও এখনও পাঞ্জশির উপত্যকা নিয়ন্ত্রণে নিতে পারেনি। ওই এলাকা দখল করতে গিয়ে গত কয়েক দিনে বাধার মুখে পড়তে হয়েছে তাদের। তবে এবার পাঞ্জশির দখলের জন্য সর্বশক্তি দিয়ে নামার ঘোষণা দিয়েছে তালেবান।

জানা গেছে, পাঞ্জশির দখল করতে ইতোমধ্যেই রওনা হয়েছে শত শত তালেবান যোদ্ধা। খবর আনন্দবাজার।

আফগানিস্তানে একের পর এক প্রদেশ বিনা যুদ্ধে আত্মসমর্পণ করলেও সে পথে হাঁটেনি হিন্দুকুশ পর্বতের পাদদেশে অবস্থিত পাঞ্জশির উপত্যকা। ১৫ আগস্টের পরও তালেবানের দখলের বাইরে ছিল এই এলাকার বেশ কয়েকটি প্রদেশ।

আহমেদ মাসউদের নেতৃত্বে তালেবানের বিরুদ্ধে লড়াই হচ্ছে সেখানে। আশরাফ ঘানির শাসনামলের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহও রয়েছেন তার সঙ্গে। আফগান বাহিনীর একটা অংশও যোগ দিয়েছে তাদের সঙ্গে।

এই বাহিনীর সামনে পড়ে গত কয়েক দিনে বেশ কয়েক বার পিছু হটেছে তালেবান। সেই পাঞ্জশির দখলে এ বার সর্বশক্তি দিয়ে নামতে চাইছেন তারা।

সম্প্রতি তালেবানের পক্ষে এক টুইটার অ্যাকাউন্টে লেখা হয়েছে, স্থানীয় প্রশাসন শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করতে রাজি হয়নি। তাই ইসলামিক আমিরশাহির শতাধিক মুজাহিদিন পাঞ্জশির দখল‌ে‌র জন্য যাচ্ছে।

এদিকে তালেবানের বিরুদ্ধে লড়াই করতে বিরোধী জোটরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাঞ্জশিরে জড়ো হচ্ছেন বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি।

মাসউদও এক সংবাদমাধ্যমকে রোববার বলেছেন, আফগানিস্তানের বিভিন্ন প্রদেশ থেকে সাবেক আফগান সরকারের বহু সেনা পাঞ্জশিরে এসেছেন।

ফলে তালেবান বাহিনীকে রুখতে প্রস্তুত পাঞ্জশির। সেই প্রতিরোধ ভাঙতে এগোচ্ছে তালেবান যোদ্ধারাও।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *