বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে বিমানবন্দরে তালেবানের ফাঁকা গুলি, লাঠিচার্জ

বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে বিমানবন্দরে তালেবানের ফাঁকা গুলি, লাঠিচার্জ

আফগানিস্তানের রাজধানী কাবুলে বিমানবন্দরের বাইরে বিশৃঙ্খল জনতাকে নিয়ন্ত্রণে আনতে ফাঁকা গুলি ছুড়েছে তালেবান সদস্যরা। এ সময় তারা লাঠিচার্জ করে বলেও জানা গেছে। রোববার এই ঘটনা ঘটে বলে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিশৃঙ্খল জনতাকে সারিবদ্ধভাবে দাঁড় করানোর জন্য এই গুলি ছোড়া হয়েছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এদিকে, শনিবার হাজার হাজার মানুষ মরিয়া হয়ে বিমানে উঠার চেষ্টা করলে পদদলিত হয়ে অন্তত সাতজন নিহত হয়েছে বলে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, সেখানকার পরিস্থিতি ভীষণ চ্যালেঞ্জিং হয়ে উঠছে। তবে আমরা পরিস্থিতি মোকাবেলায় জন্য সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি।
গত রোববার তালেবান ক্ষমতা দখলের পর হাজার হাজার আফগান মরিয়া হয়ে কাবুল ছাড়ার চেষ্টা করছে। বিমানবন্দরের কাঁটাতারের বেড়ার উপর দিয়ে শিশুদের ছুড়ে দেওয়ার মতো হৃদয়বিদারক ঘটনাও ঘটেছে। গত সাতদিনে কাবুল বিমানবন্দরে অন্তত সাতজন নিহত হয়েছেন বলে জানিয়েছে ন্যাটো।

অন্যদিকে, আফগানিস্তান থেকে মঙ্গলবার শেষ ব্রিটিশ বিমান ছেড়ে যাবে বলে জানিয়েছেন দেশটির মন্ত্রীরা। আফগান ছাড়তে মরিয়া হাজার হাজার মানুষকে রেখেই শেষ ব্রিটিশ বিমানটি আফগান ছাড়বে বলে ধারণা করা হচ্ছে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *