তালেবান ইস্যুতে মুখ খুললেন মোদি

তালেবান ইস্যুতে মুখ খুললেন মোদি

দীর্ঘ দুই দশক পর ফের আফগানিস্তানের শাসন ক্ষমতা নিয়েছে তালেবান। এরই মধ্যে আফগানিস্তানে অন্তত দুইটি ভারতীয় দূতাবাস হানা দিয়েছে তালেবান।

সেখানে তল্লাশি চালানোর সময় তছনছ করার পর দুইটি গাড়িও নিয়ে গেছে তালেবানরা৷ গত বুধবার কান্দাহার এবং হেরাতের ভারতীয় দূতাবাসে এ ঘটনা ঘটে বলে শুক্রবার গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।

এদিকে ভারতীয় দূতাবাসে হামলার ঘটনা সামনে আসার পর মুখ খুললেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মোদি শুক্রবার টুইটারে জানান, হিংস্রতা দিয়ে স্থাপিত শাসন কখনো বেশিদিন টেকে না। সন্ত্রাস আর আতঙ্ক দিয়ে যার শুরু হয়, তার স্থায়ীত্ব অনেক কম।

দূতাবাসের ঘটনার কয়েকদিন আগেই আফগানিস্তানে ভারতীয় দূতাবাসগুলোর কোনো ক্ষতি করা হবে না বলে তালেবানের কাতার অফিস থেকে আশ্বস্ত করা হয়েছিল।

দূতাবাস খালি না করার জন্য ভারতের কাছে আহ্বান জানিয়েছিল তালেবান। ভারত সরকারের সূত্র অনুযায়ী, কাতারে অবস্থিত তালেবান নেতা আব্বাস স্টানিকজাইয়ের অফিস থেকেই এই বার্তা দেওয়া হয়েছিল।

চলতি সপ্তাহের শুরুতেই আফগানিস্তানের নিজেদের দূতাবাসের কর্মীদের উদ্ধার করে দেশে ফিরিয়ে আনে ভারত। ভারতীয় বিমান বাহিনীর দুটি সি-১৭ বিমানে করে দূতাবাসের কর্মীদের কাবুল থেকে ফিরিয়ে আনা হয়। আফগানিস্তানের ভারতীয় রাষ্ট্রদূতকেও ফিরিয়ে আনা হয়। যদিও এখনো প্রায় এক হাজার ভারতীয় আফগানিস্তানে আটকে রয়েছেন।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *