ফিফা র‍্যাঙ্কিংয়ে ফের পেছাল বাংলাদেশ

ফিফা র‍্যাঙ্কিংয়ে ফের পেছাল বাংলাদেশ

ফিফা র‍্যাঙ্কিংয়ে ফের ৪ ধাপ পেছাল বাংলাদেশ ফুটবল দল। আড়াই মাস পর গত পরশু ঘোষিত সর্বশেষ ফিফা র‍্যাঙ্কিংয়ে ২১০টি দেশের মধ্যে বাংলাদেশ ৪ ধাপ পিছিয়ে এখন ১৮৮তম পজিশনে।

গত জুনে কাতারে বিশ্বকাপ বাছাইয়ে ৩ ম্যাচের মধ্যে একটিতে ড্র আর দুটিতে হেরে যায় বাংলাদেশ। বাছাই পর্বে ৮ ম্যাচেই জয়বিহীন জামাল ভূঁইয়ারা। ২ ড্র আর ৬ হারের কারণে ৮ পয়েন্ট কমে বাংলাদেশের বর্তমান রেটিং পয়েন্ট এখন ৯০৯।

দক্ষিণ এশিয়ায় একসময় বাংলাদেশের কাছাকাছি মানে থাকা ভারত এখন অনেকটা এগিয়ে ১০৫ নম্বরে। মালদ্বীপ আছে ১৫৮তম পজিশনে। ফিফা র‍্যাঙ্কিংয়ে ১৬৮তম স্থানে নেপাল। ১৮৭তম পজিশনে ভুটান।

২০১৯ সালে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলার পর আন্তর্জাতিক ফুটবলে নিষিদ্ধ হওয়া পাকিস্তান ফিফা র‍্যাঙ্কিংয়ে ১৯৮তম পজিশনে আছে। ২০৫ নম্বরে আছে শ্রীলংকা।

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের এ অবনমন নিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন বলছেন, আন্তর্জাতিক ম্যাচ খেলতে টাকার দরকার। টাকা কে দেবে? একটি ম্যাচ খেলতে ৬০-৭০ লাখ টাকা লাগে। আমাদের তো বাজেট নেই। ফলে সমস্যা হয়।

তিনি আরও বলেন, সরকার টাকা না দিলে কীভাবে হবে! আমার কথা ছাড়ুন। যাকেই বাফুফে সভাপতির চেয়ারে বসান, জাতীয় দলের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হবে না, যদি বেশি ম্যাচ খেলা না হয়। টাকা হলেই আপনি ম্যাচ খেলতে পারবেন। আর র‌্যাঙ্কিংয়ে উন্নতি করতে হলে ম্যাচ খেলার কোনো বিকল্প নেই।

দেশের এই কিংবদন্তি ফুটবলার বলেন, আমরা খেলা রাখছি মাঠে। জাতীয় দলকে সব সুযোগ-সুবিধা দিচ্ছি। কিন্তু জাতীয় দলের ম্যাচ তো খেলে দিতে পারব না আমি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *