যেসব দক্ষতায় চাকরি মিলবে সহজেই

যেসব দক্ষতায় চাকরি মিলবে সহজেই
বর্তমানে যতদিন যাচ্ছে চাকরির বাজার ততই কঠিন হয়ে পড়ছে। আর এ করোনা পরিস্থিতির কারণে চাকরি পাওয়ার বিষয়টি হয়ে উঠেছে আরও কঠিন। আর চাকরি হারানোর খবরও এ সময় শোনা যাচ্ছে অনেক বেশি।

এমন পরিস্থিতিতে চাকরি হারানোর ভয়ও করে থাকছেন অনেকেই। এই পরিস্থিতি কবে ভালো হবে সে বিষয়ে পুরো পৃথিবী এখন অনিশ্চিত।

এ ছাড়া এখন সময়টাই হচ্ছে প্রতিযোগিতার সময়। যে কোনো কিছু পেতে হলেই অনেক প্রতিযোগিতা করে তা অর্জন করতে হয়। তাই এমন প্রতিযোগিতার বাজারে নিজেকে টিকিয়ে রাখতে এবং সফল হতে নিজেকে করতে হবে আরও দক্ষ।

চাকরির এ কঠিন বাজারে কী দক্ষতা রাখতে হবে সে বিষয়ে রইল কিছু টিপস—

১. মানিয়ে নেওয়া
এখন আমরা অনেকেই বাসা থেকেই অফিস করছি। কিন্তু লকডাউন শেষে সেটি আর থাকবে না। এ ছাড়া নতুন কোনো জায়গায় চাকরি পেলে বা চাকরি পরিবর্তন করলে যে কোনো পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নেওয়ার দক্ষতা থাক হবে।আর এটির মাধ্যমেই কেবল আপনি চাকরির যুদ্ধে টিকে থাকতে পারবেন।

২. প্রযুক্তি বিষয়ে ভালো জ্ঞান
এখন প্রতিনিয়তই নতুন নতুন প্রযুক্তি আবিষ্কার হচ্ছে। এ ছাড়া প্রযুক্তি বদলেও যাচ্ছে অনেক কিছুরই। তাই সব ধরনের প্রযুক্তি নিয়ে ধারণা রাখলে তা আপনাকে চাকরি পেতে সাহায্য করবে আরও তাড়াতাড়ি।

৩. নতুন দক্ষতা
নিজেকে কোনো নির্দিষ্ট কাজের মধ্যে আটকিয়ে না রেখে নতুন নতুন দক্ষতা অর্জনের দিকে মনোযোগ দিতে হবে। এতে বিভিন্ন জায়গাতে চাকরির সুযোগ পাওয়া এবং নিজের আত্মবিশ্বাস বাড়িতে তুলতে সহজ হবে।

৪. সৃজনশীল
সবসময় নিজেকে সৃজনশীল রাখুন এবং অভিনব ভাবনাচিন্তা করতে শিখুন। এটি আপনাকে চাকরির বাজারে ভালোভাবে উপস্থাপন করতে সাহায্য করবে। আর যারা নতুনভাবে কাজ করে এবং নতুন আইডিয়া নিয়ে কাজ করে তাদের কাজ সবাই পছন্দ করে।

৫. বিশ্লেষণী ক্ষমতা
সৃজনশীলতার পাশাপাশি বিশ্লেষণী ক্ষমতা থাকাটাও অনেক গুরুত্বপূর্ণ। কারণ আপনার নতুন ধারণা বা কাজের পদ্ধতি কতটা উপযুক্ত হবে সে বিষয়ে আপনাকেই বিশ্লেষণ করতে হবে। আর এটি করে তার পরেই নিজের কাজকে উপস্থাপন করলে মিলবে সফলতা।

৬. নেতৃত্ব দেওয়ার গুণাবলি
এখনকার অনেক চাকরির আবেদনের যোগ্যতাতেই উল্লেখ করা থাকে নেতৃত্ব দেওয়ার গুণাবলির কথা। তাই আপনি নিজের মধ্যে যত তাড়াতাড়ি এই দক্ষতা আনতে পারবেন, ততই তাড়াতাড়ি আপনার চাকরি পাওয়ার সম্ভাবনা থাকবে।

তথ্যসূত্র: ফেমিনা ডটইন

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *