উঁচুতে সড়ক বানিয়ে বিশ্বে নতুন রেকর্ড গড়েছে ভারত।

লাদাখের দুর্গম পার্বত্যাঞ্চলে ১৯ হাজার ৩০০ ফুট উঁচুতে সড়ক বানিয়ে বিশ্বে নতুন রেকর্ড গড়েছে ভারত।

বর্ডার রোডস অর্গানাইজেশনের (বিআরও) তৈরি এই রাস্তার উচ্চতা এভারেস্টের বেস ক্যাম্পের থেকেও বেশি বলে দাবি কর্তৃপক্ষের।

বুধবার ভারতের কেন্দ্রীয় সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, কেন্দ্রশাসিত লাদাখের পূর্বাঞ্চলে অবস্থিত উমলিংলা পাসে ৫২ কিলোমিটার দীর্ঘ পাকা সড়ক বানানো হয়েছে। এটা বিশ্বের সবচেয়ে উঁচু স্থানে নির্মিত সড়ক। সমুদ্রপৃষ্ঠ থেকে এ সড়ক ১৯ হাজার ৩০০ ফুট উঁচুতে অবস্থিত।

এনডিটিভির খবরে বলা হয়, নেপালে অবস্থিত এভারেস্টের বেস ক্যাম্পের উচ্চতা ১৭ হাজার ৫৯৮ ফুট। অন্যদিকে তিব্বতে এভারেস্টের বেস ক্যাম্পের উচ্চতা ১৬ হাজার ৯০০ ফুট। এই দুই বেস ক্যাম্পের থেকেও বেশি উঁচু এই রাস্তা।

ওই এলাকায় রাস্তা তৈরি করা খুবই কঠিন কাজ ছিল বলে বিবৃতিতে জানিয়েছে ভারত সরকার। শীতে ওই অঞ্চলে তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে যায়। অক্সিজেনের পরিমানও স্বাভাবিকের থেকে ৫০ শতাংশ কম থাকে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘বর্ডার রোডস অর্গানাইজেশন অসাধ্য সাধন করেছে। তাদের কর্মীদের পরিশ্রম ও দক্ষতার ফলেই এই রাস্তা তৈরি করা সম্ভব হয়েছে।’

সচরাচর বাণিজ্যিক উড়োজাহাজগুলোবিশ্বের সবচেয়ে উঁচুতে রাস্তা বানিয়ে ভারতের রেকর্ড সমুদ্রপৃষ্ঠ থেকে ৩০ হাজার ফুট উঁচু দিয়ে উড়ে যায়। সেই হিসাবে, লাদাখের এ সড়কের অবস্থান বাণিজ্যিক উড়োজাহাজ ওড়ার উচ্চতার অর্ধেকের বেশি উঁচুতে।

এর আগে সবচেয়ে উঁচুতে সড়ক নির্মাণের রেকর্ড ছিল দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ার। দেশটির ওই সড়ক সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮ হাজার ৯৫৩ ফুট উঁচুতে অবস্থিত।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *