শোকের মাসে সৌদি দূতাবাসে বিশেষ সেবা পাবেন প্রবাসীরা: রাষ্ট্রদূত

শোকের মাসে সৌদি দূতাবাসে বিশেষ সেবা পাবেন প্রবাসীরা: রাষ্ট্রদূ
সৌদি আরবে বসবাসরত প্রায় ২৩ লাখ বাংলাদেশি অভিবাসীকে শোকের মাসে দূতাবাসের বিশেষ সেবা নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার)। তিনি ১ আগস্ট দূতাবাসের বঙ্গবন্ধু চত্বরে শোকাবহ আগস্ট মাস উপলক্ষে বিশেষ কর্মসূচি ঘোষণা করেন।

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, আজ শোকাবহ আগস্টের প্রথম দিন। বাঙালি জাতির জন্য অত্যন্ত দুঃখ ও শোকের মাস। এ আগস্টেই জাতির ইতিহাসের চরমতম শোকবিধুর ও কলঙ্কিত এক অধ্যায়ের সূচনা ঘটেছিল। ১৯৭৫ সালের এই আগস্টে নৃশংসভাবে সপরিবারে হত্যা করা হয়েছিল বাঙালির স্বাধীনতার মহান স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। সেদিন ঘাতকচক্র বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংস করে দেশের উন্নয়ন প্রক্রিয়া স্থবির করে দিয়েছিল।

রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে বাংলাদেশকে একটি উচ্চআয়ের দেশে উন্নীত করার লক্ষ্যে ভিশন ২০৪১ গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্ববাসীর কাছে উন্নয়নের বিস্ময়।

বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের উল্লেখযোগ্য অবদান রয়েছে। রাষ্ট্রদূত এ মাসে শোককে শক্তিতে পরিণত করে দেশের উন্নয়নে এগিয়ে আসার জন্য সৌদি প্রবাসী সব অভিবাসীকে আহবান জানান। তিনি প্রবাসীদের যার যার অবস্থান থেকে দেশের উন্নয়নে অবদান রাখার অনুরোধ করেন।

আগস্ট মাসে রিয়াদের বাংলাদেশ দূতাবাস বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে বলে জানান রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। তিনি বলেন, সৌদি আরবে বসবাসরত প্রায় ২৩ লাখ অভিবাসী ও প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ তুলে ধরার জন্য বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হবে; যাতে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুর জীবন থেকে শিক্ষা লাভ করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে পারে।

রাষ্ট্রদূত বলেন, এই শোকাবহ আগস্ট মাসজুড়ে প্রবাসীদের জন্য দূতাবাস চত্বরে, কন্সুলার ট্যুরে ও প্রবাসী সেবা কেন্দ্রসমূহে বিশেষ সেবা প্রদান নিশ্চিত করা হবে। এ সময় রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তাদের কালো ব্যাজ পরিয়ে দেয়া হয়। এ মাসে দূতাবাসের উদ্যোগে আলোচনা সভা, ওয়েবিনার, কমিউনিটি স্কুলভিত্তিক বিভিন্ন অনুষ্ঠান, ১৫ আগস্টের বিশেষ অনুষ্ঠান ও বিশেষ দোয়ার আয়োজন করা হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *