পেগাসাস কাণ্ডে এনএসও দপ্তরে তল্লাশি ইসরাইলি গোয়েন্দাদের


পেগাসাস কাণ্ড তদন্তে ইসরাইলি স্পাইওয়্যার সং স্থা এনএসওর দপ্তরে তল্লাশি চালিয়েছে দেশটির গোয়েন্দা সংস্থা।

ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার এক ট্যুইটবার্তায় এ কথা জানিয়েছে। খবর দ্যা গার্ডিয়ানের।

এনএসওর তৈরি পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে সাংবাদিক, রাজনীতিক, সমাজকর্মী এমনকি সেনা কর্মকর্তা ও গোয়েন্দা কর্মকর্তাদের ওপরে অবৈধ নজরদারি চালানোর অভিযোগ উঠেছে ফান্স, পাকিস্তান ও ভারতসহ বেশ কয়েকটি দেশে।

পেগাসাস সংক্রান্ত ফাঁস হওয়া একটি তথ্যভান্ডার নিয়ে তদন্ত চালাচ্ছে বিশ্বের ১৬টি সংবাদমাধ্যম। তাদের রিপোর্টের ভিত্তিতেই বিতর্ক শুরু হয়েছে।

এনএসওর পাল্টা দাবি, ওই তথ্যভান্ডারের সঙ্গে তাদের কোনও সম্পর্ক নেই। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠলে তারা নিজেরাই তদন্ত করে দেখবে।

বিভিন্ন দেশে ওঠা অভিযোগের তদন্ত করতে মন্ত্রী পর্যায়ের কমিটি তৈরি করেছে ইসরাইলের বেনেট সরকার।

শুক্রবার এক ট্যুইটবার্তায় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, অভিযোগের তদন্ত করতে কয়েকটি সরকারি সংস্থার প্রতিনিধি এনএসওর দফতরে গিয়েছেন। কোন কোন সংস্থার প্রতিনিধিরা গিয়েছেন তা স্পষ্ট করেনি বেনেট সরকার।

দেশটির সংবাদমাধ্যমের দাবি, তেলআবিবের কাছে হারজলিয়া এলাকায় এনএসওর দপ্তরে অভিযান চালিয়েছে ইসরাইলি গোয়েন্দারা। তবে শুক্রবার কেবল এনএসওর প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছেন তারা। ওই সংস্থার সিস্টেম ও নথিপত্র খতিয়ে দেখার কাজ এখনও শুরু হয়নি।

তল্লাশির কথা স্বীকার করেছে এনএসও জানিয়েছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধিরা তাদের দফতরে এসেছিলেন। এনএসও সরকারের সঙ্গে সম্পূর্ণ স্বচ্ছতার সঙ্গে কাজ করছে। সংবাদমাধ্যমে সংস্থার বিরুদ্ধে যে অভিযোগ তোলা হয়েছে তা যে মিথ্যা, সেকথা এই তদন্তেই প্রমাণিত হবে বলে তাদের আশা।

পেগাসাস সংক্রান্ত অভিযোগকে ইসরাইল যথেষ্ট গুরুত্ব দিচ্ছে বলে ফ্রান্সকে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ।

ওই স্পাইওয়্যার ব্যবহার করে ফরাসি প্রেসিডেন্ট অ্যামানুয়েল ম্যাক্রোঁসহ ফ্রান্সের বেশ কয়েক জন শীর্ষ কর্মকর্তার ফোনে নজরদারির অভিযোগ উঠেছে মরক্কোর গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *