ঢাকাTuesday , 5 April 2022
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. ইসলাম
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. দেশজুরে
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. শিক্ষা
  11. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

আকস্মিক বন্যা: সীমান্তবর্তী উপজেলাগুলোর ফসল নিয়ে শঙ্কা

admin
April 5, 2022 2:13 am
Link Copied!

সিলেটে তেমন বৃষ্টিপাত না হলেও জেলার সীমান্তবর্তী উপজেলাগুলোর বোরো ফসল এখন হুমকিতে। গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও জৈন্তাপুরে নামছে ভারতের মেঘালয়ের পানি। ফলে  আকস্মিক বন্যা দেখা দিয়েছে। প্লাবিত হয়েছে নিচু জমির বোরো ফসল।

সোমবার সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত মেঘালয়ের পানির ঢল নামছিল সীমান্তবর্তী উপজেলাগুলোতে। তলিয়ে যেতে শুরু করে বিস্তীর্ণ ফসলের মাঠ

 

গোয়াইনঘাট উপজেলা কৃষি কর্মকর্তা মো. রায়হান পারভেজ জানান, ৫-৬শ হেক্টর বোরো ধান তলিয়ে গেছে। তবে স্থানীয়ভাবে বৃষ্টি না হওয়ায় দ্রুত পানি নেমে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি। ফলে তেমন একটা ক্ষয়-ক্ষতি হবে না।

 

স্থানীয় কৃষকরা জানান, গোয়াইনঘাট উপজেলার সীমান্তবর্তী রুস্তমপুর, পূর্ব জাফলং, পশ্চিম জাফলং, মধ্য জাফলং, গোয়াইনঘাট সদর ও পূর্ব আলীরগাঁও এবং পশ্চিম আলীরগাঁও ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পড়ে। ঢলে তলিয়ে যায় এসব এলাকার রাস্তাঘাট।

 

জাফলং বাজার, রাধানগর বাজার, লন্ডনি বাজার, বাংলাবাজার ও নতুন বাজারসহ উপজেলার কয়েকটি হাটবাজার এবং এসব এলাকার কিছু ঘরবাড়িতেও পানি ঢুকে পড়ে।

 

গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তাহমিলুর রহমান বলেন, ফসলি জমির পাশাপাশি বেশকিছু রাস্তাঘাট তলিয়ে যাওয়ার খবর পেয়েছি। ইতোমধ্যে আমরা বন্যাকবলিত কয়েকটি এলাকা পরিদর্শন করেছি সার্বক্ষণিক যোগাযোগ রাখছি।

 

এদিকে সীমান্তবর্তী কোম্পানীগঞ্জ উপজেলারও বিভিন্ন এলাকার জমির ফসল। সোমবার রাত পর্যন্ত উপজেলার ইসলামপুর পূর্ব, তেলিখাল, ইছাকলস ও দক্ষিণ রনিখাই ইউনিয়নের নিম্নাঞ্চল ডুবে গেছে। এসব এলাকার কয়েকটি সড়ক এবং কিছু বাসাবাড়িতেও পানি প্রবেশ করেছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে। এই চার ইউনিয়নের প্রায় ৫শ হেক্টর জমিতে পানি প্রবেশ করেছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

 

ইসলামপুর পূর্ব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলমগীর আলম জানান, চাঁনপুর গ্রামে বাঁধ ভেঙে গিয়ে রংপুর, শিমুলতলা নোয়াগাঁও, মোস্তফানগর, ঢালারপাড়সহ আশপাশ এলাকা পানিতে তলিয়ে গেছে। অনেক ঘরবাড়িতেও পানি ঢুকে পড়েছে। এসব এলাকার আধপাকা ও কাঁচা ধান পানিতে তলিয়ে গেছে।

 

তবে কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার লুসিকান্ত হাজং বলেন, এখনো পর্যন্ত হাওড়ে পানি প্রবেশ করেনি। তবে কিছু নিম্নাঞ্চল তলিয়ে গেছে।

সিলেট জেলায় এবার ৮৪ হাজার হেক্টর জমিতে বোরো ধানের চাষ করা হয়েছে জানিয়ে জেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ কাজী মজিবুর রহমান বলেন, ঢলে গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও জৈন্তাপুর উপজেলায় কিছু ধানের ক্ষতি হয়েছে। তবে তা খুব বেশি নয়। ২শ হেক্টরের মতো ডুবেছে বলে শুনেছি। সীমান্তবর্তী জৈন্তাপুর উপজেলায়ও নামছে পাহাড়ি ঢল।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।