প্রথমবারের মতো আড়াই কোটি টাকা ভ্যাট দিল ফেসবুক


বাংলাদেশে ভ্যাট নিবন্ধনর পর প্রথমবারের মতো ফেসবুক প্রায় আড়াই কোটি টাকা মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট দিয়েছে। এর আগে চলতি মাসে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে নিবন্ধিত হয় ফেসবুক।

সামাজিক যোগাযোগ মাধ্যমটির পক্ষে ভ্যাট রিটার্ন জমা দেয় প্রাইসওয়াটারহাউসকুপারস বাংলাদেশ। ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট সূত্রে জানা গেছে সরকারি কোষাগারে জমা পড়েছে ফেসবুকের এ টাকা। বাংলাদেশে ব্যবসা করে এমন নিবন্ধিত অনাবাসী প্রতিষ্ঠানের কাছে প্রথম ভ্যাট রিটার্ন পেল ভ্যাট বিভাগ।

গত ১৩ জুন ফেসবুক ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসায় নিবন্ধন নম্বর (বিআইএন) নিয়েছে ফেসবুক, যা ভ্যাট নিবন্ধন হিসেবে পরিচিত। আয়ারল্যান্ডের ঠিকানা ব্যবহার করেছে প্রতিষ্ঠানটি।

এ পর্যন্ত চারটি অনাবাসী প্রতিষ্ঠান ভ্যাটের নিবন্ধন নিয়েছে। ফেসবুক ছাড়া অন্য প্রতিষ্ঠানগুলো হলো গুগল, আমাজন ও মাইক্রোসফট। অনাবাসী প্রতিষ্ঠান বলতে বোঝায়, বাংলাদেশে ব্যবসা করে, কিন্তু কার্যালয় নেই।

২৩ মে গুগল ও ২৭ মে আমাজন ভ্যাট নিবন্ধন নিয়েছে। আর ১ জুলাই মাইক্রোসফট ভ্যাট নিবন্ধন নেয়। মাইক্রোসফট আগামী আগস্টে রিটার্ন দেওয়া শুরু করবে।এ ছাড়া আমাজন ও গুগলও আগস্ট মাস থেকে রিটার্ন দেবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *