ঢাকাSaturday , 26 March 2022
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. ইসলাম
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. দেশজুরে
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. শিক্ষা
  11. স্বাস্থ্য

সত্যবাদিতার পুরস্কার জান্নাত

admin
March 26, 2022 5:36 am
Link Copied!

ইসলাম সততাকে বিশেষভাবে গুরুত্ব দেয়। এবং সত্যবাদীদের সংস্পর্শে থাকার প্রতি গুরুত্ব দেয়। পবিত্র কোরআনে মহান আল্লাহ তাঁর বান্দাদের সত্যবাদীদের সঙ্গে ওঠাবসা করার নির্দেশ দিয়েছেন। ইরশাদ হয়েছে, হে মুমিনরা, তোমরা আল্লাহকে ভয় করো এবং সত্যবাদীদের সঙ্গে থাকো। (সুরা : তাওবা, আয়াত : ১১৯)

সত্য মানুষকে আলোকের পথ দেখায়, মানুষের অন্তরে হিদায়াতের নুর পয়দা করে। জান্নাতের পথ দেখায়। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘আল্লাহ বলবেন; এটি সেই দিন, যেদিন সত্যবাদীদের সত্যবাদিতা কাজে আসবে, তারা উদ্যানপ্রাপ্ত হবে, যার তলদেশে নহরসমূহ বইতে থাকবে, আল্লাহ তাদের প্রতি সন্তুষ্ট হয়েছেন এবং তারাও আল্লাহর প্রতি সন্তুষ্ট—এটাই হচ্ছে মহাসফলতা। ’ (সুরা : মায়েদা, আয়াত : ১১৯)

 

কিন্তু মিথ্যা মানুষকে অন্ধকারে নিমজ্জিত করে। পথভ্রষ্ট করে দেয়। লালসার সাগরে ডুবিয়ে জাহান্নামের যাত্রী বানিয়ে দেয়। যুগে যুগে নবী-রাসুলরা মানুষকে সত্যের পথে আহ্বান করেছেন। মিথ্যা থেকে দূরে সরানোর চেষ্টা করেছেন। আমাদের প্রিয় নবীজি (সা.) তাঁর উম্মতদের সর্বদা সত্যের পথে আহ্বান করেছেন।

 

মিথ্যা থেকে দূরে থাকার প্রতি উদ্বুদ্ধ করেছেন। আবদুল্লাহ (রা.) থেকে বর্ণিত, মহানবী (সা.) বলেছেন, ‘সত্য পুণ্যের দিকে পরিচালিত করে আর পুণ্য জান্নাতে পৌঁছায়। আর মানুষ সত্যের ওপর অটল থেকে অবশেষে সিদ্দিকের দরজা লাভ করে। আর মিথ্যা মানুষকে পাপের দিকে নিয়ে যায়, পাপ তাকে জাহান্নামে নিয়ে যায়। আর মানুষ মিথ্যা কথা বলতে বলতে অবশেষে আল্লাহর কাছে মহামিথ্যাচারী প্রতিপন্ন হয়ে যায়। ’ (বুখারি, হাদিস : ৬০৯৪)

 

তাই আমাদের উচিত, সততা অর্জন করা, সর্বদা সত্যের পক্ষে থাকা, সত্যবাদীদের সঙ্গে থাকা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।