ঢাকাThursday , 24 March 2022
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. ইসলাম
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. দেশজুরে
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. শিক্ষা
  11. স্বাস্থ্য

২০ বছর পর যেন প্রতিশোধ নিলো বাংলাদেশ

admin
March 24, 2022 2:35 am
Link Copied!

ঠিক ২০ বছর আগের কথা চিন্তা করুন একবার! বাংলাদেশ প্রথমবারেরমত ওয়ানডে সিরিজ খেলার জন্য সফরে গেলো দক্ষিণ আফ্রিকায়। তখনকার প্রোটিয়া দলের দিকে তাকালে এখনও পিলে চমকে যাবে যে কারও। অধিনায়ক শন পোলক। অ্যালান ডোনাল্ড, মাখায়া এনটিনি, ল্যান্স ক্লুজনার, গ্রায়েম স্মিথ, হার্শেল গিবস, মার্ক বাউচার- বিশ্বের নামি-দামি, সেরা সব ক্রিকেটারে ঠাসা প্রোটিয়া দলটি তখন।

 

আর বাংলাদেশ ছিল তখন আন্তর্জাতিক ক্রিকেটে বলতে গেলে নবাগত। দুই বছর আগে টেস্ট খেলার মর্যাদা পেয়েছে। ক্রিকেটে কাঠামো কেবল গড়ে উঠতেছে। এমন একটি সময়ে খালেদ মাসুদ পাইলটের নেতৃত্বে খেলতে গেলো বাংলাদেশ দল।

জাভেদ ওমর, আল শাহরিয়ার রোকন, হান্নান সরকার, তুষার ইমরান, অলক কাপালি, খালেদ মাহমুদ সুজন, তাপস বৈশ্য, মঞ্জুরুল ইসলাম এবং তালহা জুবায়ের। প্রোটিয়াদের মহা শক্তিশালী দলটির সামনে দাঁড়াতে পারারই কথা নয়। পারেওনি। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে স্বাভাবিকভাবেই ৩-০ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ।

 

পুরো সিরিজে বাংলাদেশের সর্বোচ্চ স্কোর ছিল ১৫৪। প্রথম ম্যাচে ১৩৩, দ্বিতীয় ম্যাচে ১৫৪ এবং তৃতীয় ম্যাচে বাংলাদেশ অলআউট হয়েছিল ১৫১ রানে।

 

সেই সিরিজের ২০ বছর পর আবার প্রোটিয়াদের মাটিতে গিয়ে ওয়ানডে সিরিজ খেললো বাংলাদেশ। সবচেয়ে বড় কথা, ২০ বছর পর এসে শুধু ম্যাচ জয়ই নয়, সিরিজও জয় করে নিয়েছে টাইগার ক্রিকেটাররা। সেই পোলক, ডোনাল্ড কিংবা মাখায়া এনটিনিদের ভূমিকা নিয়েছে এবার তাসকিন, শরিফুল আর মোস্তাফিজরা।

 

সবচেয়ে বড় কথা, ২০ বছর আগে সিরিজের দ্বিতীয় ম্যাচটিরই পূনরাবৃত্তি ঘটলো যেন আজ সেঞ্চুরিয়নের সুপার স্পোর্টস পার্ক মাঠে। ২০০২ সালের ৬ অক্টোবর বেনোনির উইলোমোর পার্কে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশ অলআউট হয়েছিল ১৫৪ রানে। জবাব দিতে নেমে দক্ষিণ আফ্রিকা জিতেছিল ১০ উইকেটের ব্যবধানে।

 

ঠিক ২০ বছর পর সেঞ্চুরিয়নে প্রথমে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা অলআউট হলো ১৫৪ রানে। বাংলাদেশ ১০ উইকেটে প্রায় জিতেই গিয়েছিল, যদি না লিটন দাস কেশভ মাহারাজের বলে ভুলটা করে না বসতেন! ১২৭ রানের জুটি গড়ার পর আর কতই বা বাকি ছিল? পুরোটা টিকে থাকতে পারলে ১০ উইকেটেই জয় পেতো টাইগাররা। কিন্তু তা না হলেও, বাংলাদেশ ৯ উইকেটের বড় ব্যবধানেই জয় পেয়েছে।

 

সেবার সিরিজের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকা করেছিল ৩০১ রান। এবার বাংলাদেশ সিরিজের প্রথম ম্যাচে করেছিল ৩১৪ রান।

ইচ্ছে করে হয়তো হয়নি এমনটা। কাকতালীয়ভাবে দারুণভাবে উল্টো করে হলেও প্রায় মিলে গেলো দুই সিরিজের পরিস্থিতি। ২০ বছর আগে গো হারা হারের প্রতিশোধই যেন এবার নিলো টাইগার ক্রিকেটাররা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।