চীনে বন্যার পর ঘূর্ণিঝড়ের আঘাত


হাজার বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিতে সৃষ্ট বন্যায় বিপর্যন্ত চীনে এবার আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ইন-ফা। ঘূর্ণিঝড়টি রোববার স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টার দিকে দেশটির পূর্ব উপকূলের ঝউশান শহরে আঘাত হানে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

ইন-ফার প্রভাবে বন্ধ রাখা হয়েছে যান চলাচল। ঝউশান শহরে বিমান ও রেলসেবা বন্ধ রাখা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের নিরাপদে অবস্থান করতে বলা হয়েছে।

সাংহাইয়ের দক্ষিণাঞ্চলের একটি বন্দর থেকে অনেক জাহাজ সরিয়ে নেওয়া হয়েছে। বন্ধ ঘোষণা করা হয়েছে শহরটির বেশ কিছু পার্ক ও জাদুঘর। ঝেজিয়াং প্রদেশে স্কুল, বাজার ও ব্যবসাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ ।

ইন-ফার প্রভাবে প্রভাবে সাগর উত্তাল হয়ে ওঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বন্যার ঝুঁকির মধ্যেও পড়তে পারে নানা অঞ্চল। ঘূর্ণিঝড়ের প্রভাবে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৩৭ কিলোমিটার পর্যন্ত পৌঁছেছে।

এদিকে, চীনের হেনান প্রদেশে হাজার বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় অন্তত ৫৮ জনের প্রাণহানি ঘটেছে। হেনান প্রদেশে ১২টিরও বেশি শহরে বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকায় এখনো স্বাভাবিক অবস্থা ফিরে আসেনি। ঘূর্ণিঝড়ের কারণে নতুন করে টানা বৃষ্টিপাতে পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *