মালয়েশিয়ায় ঈদের দিন অনুষ্ঠানে অংশগ্রহণ, ২৫ বাংলাদেশির জেল


মালয়েশিয়ায় ২০ জুলাই ঈদের দিন স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম (এসওপি) লঙ্ঘন করে লোক জমায়েতে ২৫ বাংলাদেশিকে গ্রেফতারের পর আদালতে সোপর্দ করা হয়।

ADVERTISEMENT

তাদের প্রত্যেককে ৫ হাজার রিংগিত জরিমানা অনাদায়ে ২ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। শুক্রবার (২৩ জুলাই) কুয়ালালামপুরের দায়রা আদালতে বিচারক নুরসালহা দাতুক হামজাহ এ আদেশ দেন।

এছাড়া দেশটির পেনাং এ এসওপি লঙ্ঘন করে ঈদের নামাজ আদায় করার দায়ে ৪৮ বাংলাদেশিসহ একজন মালয়েশিয়ান নাগরিককে গ্রেফতার করে পুলিশ। পরে আদালতে সোপর্দ করা হলে কূটনৈতিক তৎপরতায় তাদের সবার জামিন মঞ্জুর করা হয়।
ঈদের দিন কুয়ালালামপুরের গুমবাক এলাকায় ঈদ পুনর্মিলনীর আয়োজন করা হয়। সেখানে অর্ধশতাধিক বাংলাদেশিকে আমন্ত্রণ জানানো হয় ভূরিভোজের জন্য। পরে সেই অনুষ্ঠান থেকে ২৫ বাংলাদেশি প্রবাসীকে গ্রেফতার করে পুলিশ।

একই দিন সকালে পেনাংয়ের একটি মসজিদে ৯টায় ঈদের নামাজের জন্যে জড়ো হন অসংখ্যা প্রবাসী। এসওপির কারণে মাত্র ১০০ জনকে নামাজ পড়ার অনুমতি দেওয়া হয়। কিন্তু পরে কয়েক শতাধিক প্রবাসী মসজিদের বাহিরে গিয়ে নামাজ পড়ায় বিষয়টি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। শুরু হয় আলোচনা সমালোচনা। তখন পুলিশ অভিযান চালিয়ে ৪৮ বাংলাদেশি ও ১ জন মালয়েশিয়ানকে গ্রেফতার করে।

মালয়েশিয়ায় ১ জুন থেকে চলছে কঠোর লকডাউন। ঘরের বাহিরে যেতে নিষেধ করা হয়েছে। গত মাসে মালয়েশিয়ায় ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর দেশটিতে করোনার সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। শুক্রবার ২৪ ঘণ্টায় করোনায় ১৫ হাজার ৫৭৩ জন সংক্রমিত হয়েছেন। মারা গেছেন ১৪৪ জন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *