ঢাকায় আশঙ্কাজনক হারে বাড়তে ডেঙ্গু রোগী


করোনা মধ্যেই দেশে আশঙ্কাজনক হারে বাড়তে শুরু করেছে ডেঙ্গু রোগী। গত ২৪ ঘণ্টায় রাজধানীর বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৭৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হন। চলতি মাসে যত রোগী পাওয়া গেছে তার সংখ্যা পুরো বছরের চেয়ে বেশি। জুলাইয়ে এখন পর্যন্ত প্রাপ্ত ডেঙ্গু রোগীর সংখ্যা ৯১০ জন। এদের ৯৯ শতাংশই ঢাকায়। আর গত ২৪ ঘণ্টায় নতুন করে ৭৫ জন শনাক্ত হয়েছে, যার মধ্যে ৭৪ জনই ঢাকার। আজ সোমবার (১৯ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য তথ্য ইউনিটের (এমআইএস) সহকারী পরিচালক ও হেলথ ইমার্জেন্সি অপারেশন অ্যান্ড কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. কামরুল কিবরিয়া স্বাক্ষরিত নিয়মিত ডেঙ্গু প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদফতর জানায়, সারাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে এখন পর্যন্ত ৪০৩ জন রোগী ভর্তি। এর মধ্যে ঢাকাতেই আছে ৩৯৮ জন , আর বাকি ৫ জন ঢাকার বাইরে অন্য বিভাগে। এই বছরের ১ জানুয়ারি থেকে ১৯ জুলাই পর্যন্ত ১ হাজার ২৮২ জন রোগী ভর্তি হয়েছেন, ছাড়া পেয়েছেন ৮৭৭ জন। এই বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ৩ জনের মৃত্যুর তথ্য পর্যালোচনার জন্য রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

এর আগে স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র পরিচালক (সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম করোনা পরিস্থিতি সম্পর্কিত প্রেস ব্রিফিংয়ে রোববার (১৮ জুলাই) বলেন, করোনা সংক্রমণের পাশাপাশি ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। ডেঙ্গু প্রতিরোধে ব্যক্তি ও পারিবার তথা গণসচেতনতা অত্যন্ত প্রয়োজন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *