এই ঈদেও শাইখ সিরাজের কৃষকের ঈদ আনন্দ


প্রতি ঈদেই চ্যানেল আইয়ে প্রচার হচ্ছে নন্দিত নির্মাতা শাইখ সিরাজের পরিচালনা ও উপস্থাপনায় টেলিভিশনের জনপ্রিয় আয়োজন ফার্মার্স গেইম শো ‘কৃষকের ঈদ আনন্দ’। একদিকে করোনা মহামারি, অন্যদিকে নানা দুর্যোগ, এর ভেতরেই কৃষকের সুখ দুঃখ খুঁজে নির্মিত হচ্ছে ‘কৃষকের ঈদ আনন্দ’। এবার কৃষকের ঈদ আনন্দের মূল প্রতিপাদ্য বর্ষা। প্রচারত হবে যথারীতি ঈদের দ্বিতীয় দিন বিকাল সাড়ে ৪টায়।

কৃষকের ঈদ আনন্দে এবার বিভিন্ন সময়ে বর্ষার ভেতরে যেসব খেলার আয়োজন করা হয়, তা সংকলিতভাবে তুলে ধরা হচ্ছে। একই সঙ্গে থাকছে পৃথিবীর অনন্য কৃষি ঐতিহ্য দেশের দক্ষিণের এই ভাসমান চাষের গল্প, শাপলা সংগ্রহ ও শাপলাকেন্দ্রিক জীবন ধারনের গল্প, নদী ভাঙনের দুঃখগাথা, নৌকা বাইচ। বর্ষায় নদীমাতৃক বাংলাদেশ যেন ফিরে পায় তার আদিরূপ। বর্ষায় ঝালকাঠির ভিমরুলি, ভাসমান পেয়ারার বাজারের গল্প। এর সঙ্গে এবার নতুন আয়োজন হিসেবে যুক্ত হয়েছে খড়মের গল্প এবং তরুণ ও বৃদ্ধদের মাঝে খড়ম পায়ে দৌড় প্রতিযোগিতা। মাঝে থাকবে বর্ষার গান।

এ অনুষ্ঠান প্রসঙ্গে শাইখ সিরাজ বলেন, আমাদের গাইতেই হবে জীবনের জয়গান। মানুষ হিসেবে জয়লাভ করতেই হবে সব প্রতিকূলতা ডিঙিয়ে। এবার দ্বিতীয়বারের মতো প্রতিকূল সময়ে বিশ্বের মুসলিম সম্প্রদায় উদযাপন করছেন ঈদুল আজহা। ত্যাগের মহিমায় ভাস্বর এই মুসলিম জাহানের এই ঈদ। ত্যাগ আর ভালোবাসাই হতে পারে আজ মানবজাতির সবচেয়ে শক্তি। সবার জীবন নিরাপদ হোক। ঈদ মোবারক।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *