পাকিস্তানকে কড়া বার্তা চীনের

পাকিস্তানের উত্তরাঞ্চলের খাইবার পাখতুনওয়া প্রদেশে একটি বাসে শক্তিশালী বিস্ফোরণে কমপক্ষে ১২ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে চীনের ৯ প্রকৌশলী ও দুই পাকিস্তানি সেনা সদস্য রয়েছেন।

এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে চীন। পাশাপাশি নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করতে পাকিস্তানকে কড়া বার্তা দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। 

হাজারার এক প্রশাসনিক কর্মকর্তা জানান, কোহিস্তানের দাসু এলাকায় চীনের অর্থায়নে একটি জলবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কাজ চলছে। সেই কাজ তদারক করতে ৩০ চীনা প্রকৌশলীসহ কয়েকজন পাকিস্তানি প্রকৌশলী, নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিয়ে বাসটি হাজারা থেকে কোহিস্তানের দিকে যাচ্ছিল। সে সময় পথমধ্যে এই বিস্ফোরণ ঘটে।

খাইবার পাখতুনখাওয়ার ইনস্পেক্টর জেনারেল মোয়াজ্জাম জাহ আনসারি জানিয়েছেন, বিস্ফোরণের কারণ নিয়ে এখনও কিছু জানা যায়নি। তবে যান্ত্রিক ত্রুটির কারণে গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। 

এই ঘটনার পর পাকিস্তানকে কড়া বার্তা দিয়েছে চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বুধবার নিয়মিত সংবাদ সম্মেলনে চীনের নাগরিকদের সুরক্ষা নিশ্চিতে ইসলামাবাদের প্রতি আহ্বান জানান। একই সঙ্গে এ ঘটনার দ্রুত স্বচ্ছ তদন্তেরও দাবি জানান তিনি। 

অন্যদিকে এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ঘটনার তদন্ত সহায়তা এবং সমন্বয়ের জন্য তারা চীনের দূতাবাসের সঙ্গে গভীর যোগাযোগ রক্ষা করছেন। বিবৃতিতে আরও বলা হয়েছে, চীন ও পকিস্তান ঘনিষ্ঠ বন্ধু এবং দু’দেশের মধ্যে স্পাত কঠিন সম্পর্ক বিদ্যমান। চীনের নাগরিকদের নিরাপত্তা এবং সুরক্ষায় পাকিস্তান ব্যাপক গুরুত্ব দেয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *